ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪  |  Saturday, 20 April 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

সাড়ে তিন ঘণ্টায় দুই দুর্ঘটনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০৬:০৩ পিএম, বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩   আপডেট:   ০৬:০৩ পিএম, বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩  
সাড়ে তিন ঘণ্টায় দুই দুর্ঘটনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট
সাড়ে তিন ঘণ্টায় দুই দুর্ঘটনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

কখনো কখনো ধীরে ধীরে চলে গাড়ি। আবার কখনো ঠায় দাঁড়িয়ে থাকে ৫-১০ মিনিট। এভাবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। দীর্ঘ সাত ঘণ্টায় এ যানজট চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারী থেকে চট্টগ্রাম নগরের অলংকার মোড় পর্যন্ত ছাড়িয়ে যায়। এ অবস্থা আজ বৃহস্পতিবার রাত আটটার দিকের।

হাইওয়ে পুলিশ জানিয়েছে, ওই মহাসড়কে সাড়ে তিন ঘণ্টার মাথায় দুটি দুর্ঘটনা। এ দুর্ঘটনায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। গাড়ি ও লাশ উদ্ধারে সময় বেশি লাগায় যানজটের সৃষ্টি হয়। তবে এ যানজট আরও বাড়িয়েছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। সওজ ভাটিয়ারী এলাকায় মহাসড়কের ওপর রাম্বল স্পিডব্রেকার বসানোর কারণে এ যানজট দীর্ঘ হয়।

সরেজমিনে দেখা যায়, মহাসড়কের অলংকার মোড় থেকে ধীরে ধীরে গাড়ি ঢাকার দিকে যাচ্ছে। কখনো কখনো ঠায় দাঁড়িয়ে পড়লে তখন যাত্রীরা গাড়ি থেকে নেমে পড়ে। আবার গাড়ি চলা শুরু করলে দৌড়ে গাড়িতে উঠে যায়।

চট্টগ্রাম নগর থেকে সীতাকুণ্ডে ফিরছিলেন তন্ময় সোম। তিনি বলেন, তিনি এক ঘণ্টায় পাঁচ কিলোমিটার পথ পাড়ি দিতে পেরেছেন। কী কারণে যানজট তিনি তা জানেন না। তবে গাড়ি একবার বন্ধ হলে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকে।

ভাটিয়ারী এলাকার বাসিন্দা ইমরান হোসাইন বলেন, সন্ধ্যার দিকে হঠাৎ সওজের লোকজন মহাসড়কের ভাটিয়ারী বাজারের উত্তর পাশের খালের ওপর থাকা সেতু এলাকায় সড়কের ওপর রাম্বল স্পিডব্রেকার নির্মাণকাজ শুরু করেন। এমনিতে বৃহস্পতিবার ঘরে ফেরা মানুষের জন্য গাড়ির চাপ বেশি থাকে। তার ওপর দুটি দুর্ঘটনা ও সড়কের স্পিডব্রেকার নির্মাণের কাজ করায় অসহনীয় যানজটের সৃষ্টি হয়।

উপজেলার কুমিরা এলাকার একটি কারখানা থেকে চট্টগ্রাম নগরের সদরঘাট এলাকায় বাসায় ফিরছিলেন প্রকৌশলী পলাশ দাশ। তিনি বলেন, তিনি অফিসের গাড়িতে বাসায় ফিরছিলেন। ১২-১৫ কিলোমিটার পথ পাড়ি দিতে তাঁদের তিন ঘণ্টা চলে গেছে।

ভাটিয়ারী ফিলিং স্টেশনের সামনে কথা হয় বার আউলিয়া হাইওয়ে থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) গোলাম রাব্বানীর সঙ্গে। তিনি বলেন, বৃহস্পতিবার বিকেল থেকেই বন্দরের গাড়িসহ মহাসড়কে যানবাহনের চাপ অত্যধিক বেড়ে যায়। সন্ধ্যা ছয়টার দিকে সওজের লোকজন গাড়ির চাপের ভেতর সড়কে রাম্বল স্পিডব্রেকার বসিয়েছেন। যার কারণে যানজট অতিমাত্রায় বেড়ে যায়।

গোলাম রাব্বানী আরও বলেন, সওজ তাঁদের জানিয়েছে, কয়েক দিন আগে ওই এলাকায় খালে রাখা লাইফ বোটে আগুন লাগে। ওই আগুনে খালের ওপরে থাকা সেতু ক্ষতিগ্রস্ত হয়। ফলে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। গাড়ির গতির কারণে সেতুটি ভেঙে গিয়ে দুর্ঘটনা হতে পারে। তাই সেতুতে গাড়ি ওঠার আগেই গতি কমানোর জন্য স্পিডব্রেকার বসিয়েছেন।

বার আউলিয়া হাইওয়ে থানার উপপরিদর্শক (এসআই) আমির হোসেন বলেন, দুপুরের দুর্ঘটনার কাভার্ড ভ্যান সরিয়ে নিতে না নিতেই আবার মোটরসাইকেল দুর্ঘটনা হলো। ফলে দুপুর থেকেই যানজট শুরু হয়। এ যানজট স্বাভাবিক হতে কিছুটা সময় লাগবে।

জাতীয় থেকে আরও পড়ুন

চট্টগ্রাম বিভাগ নিহত যানজট সীতাকুণ্ড সড়ক দুর্ঘটনা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

আপনার মন্তব্য লিখুন...