ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪  |  Tuesday, 19 March 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

৪০তম বিসিএস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ১০:০৪ পিএম, রবিবার, ১৪ এপ্রিল ২০১৯    
৪০তম বিসিএস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত
৪০তম বিসিএস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত

পরীক্ষাকেন্দ্রে শ্রুতলেখক দেওয়া নিয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সিদ্ধান্তের প্রতিবাদে দৃষ্টিপ্রতিবন্ধী প্রার্থীরা ৪০তম বিসিএস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। দৃষ্টিপ্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদ থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দৃষ্টিপ্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদ জানায়, তাঁরা এবার বিসিএস পরীক্ষায় অংশ নেবেন না। উল্লেখ্য, গত ৩১ মার্চ পিএসসি এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ৪০তম বিসিএস পরীক্ষায় যাঁদের শ্রুতলেখক প্রয়োজন হবে, তাঁদের পিএসসি থেকে শ্রুতলেখক দেওয়া হবে। তবে ৩৩তম বিসিএস থেকে দৃষ্টিপ্রতিবন্ধীরা নিজেরাই শ্রুতলেখক সরবরাহ করতেন।

পিএসসির নতুন সিদ্ধান্তে আপত্তি জানিয়ে আসছেন দৃষ্টিপ্রতিবন্ধীরা। তাঁদের অভিযোগ, পিএসসি স্বেচ্ছাচারিতা করছে এবং দৃষ্টিপ্রতিবন্ধীবান্ধব না। পিএসসির নতুন সিদ্ধান্তের বিষয়ে দৃষ্টিপ্রতিবন্ধীরা নিজেদের অবস্থান সম্পর্কে বলেন, পিএসসি থেকে সরবরাহ করা শ্রুতলেখকেরা কতটুকু প্রতিবন্ধীসচেতন হবেন, তা নিয়ে তাঁরা চিন্তিত। এ ছাড়া পূর্ব অভিজ্ঞতা, শুদ্ধ উচ্চারণে লেখা, উচ্চারণ, নির্দিষ্ট সময়ের মধ্যে লিখে শেষ করাসহ কয়েকটি বিষয়ে দৃষ্টিপ্রতিবন্ধীরা সন্দিহান।

দৃষ্টিপ্রতিবন্ধীরা জানান, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়েও দৃষ্টিপ্রতিবন্ধীরা নিজেরাই শ্রুতলেখক নিয়ে যান। পিএসসি থেকে সরবরাহ করা শ্রুতলেখক নিয়ে তাঁদের তিক্ত অভিজ্ঞতা রয়েছে। দীর্ঘদিন পর পিএসসির শ্রুতলেখক দেওয়ার নতুন সিদ্ধান্তে দৃষ্টিপ্রতিবন্ধীরা আস্থার সংকটে ভুগছেন।

আপনার মন্তব্য লিখুন...