ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪  |  Tuesday, 19 March 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু ৩০ মে


নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:   ১২:০৫ এএম, শনিবার, ২৬ মে ২০১৮    
বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু ৩০ মে
বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু ৩০ মে

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে সড়কপথে যাতায়াতের জন্য বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু হচ্ছে আগামী ৩০ মে থেকে। বৃষ্টি ও সড়কের বেহাল দশার বিষয়টি বিবেচনায় এবার একটু আগে থেকেই শুরু হচ্ছে অগ্রিম টিকেট বিক্রি কার্যক্রম।


বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও সোহাগ পরিবহনের এমডি সোহেল তালুকদার সোহেল বলেন, দূরপাল্লার পরিবহন মালিকদের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে অনুরোধ জানানো হয়েছে। ৩০ মে বিক্রি হবে ৭ জুন যাত্রার টিকেট। যাত্রীদের চাহিদা অনুসারে কাউন্টারে টিকেট অবশিষ্ট থাকা পর্যন্ত বিক্রি চলবে। টিকেট থাকা সাপেক্ষে সর্বোচ্চ চারদিন বিক্রির সিদ্ধান্ত হয়েছে।

কল্যাণপুর, মোহাম্মদপুর, গাবতলী, শ্যামলী সহ বিভিন্ন এলাকার কাউন্টার থেকে অগ্রিম টিকেট বিক্রি হওয়ার কথা রয়েছে। মূলত দেশের উত্তরাঞ্চলের যাত্রীদের জন্য প্রতিবছর বিভিন্ন রুটে বাসের অগ্রিমি টিকেট বিক্রি হয়। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না। শুক্রবার রাতে বাস-ট্রাক মালিক সমিতির বৈঠক থেকে অগ্রিম টিকেট বিক্রির তারিখ চূড়ান্ত করা হয়েছে। এদিকে মহাখালী, সায়েদাবাদ, ফুলবাড়িয়া বাস টার্মিনাল থেকে অগ্রিম বাসের টিকেট বিক্রি হচ্ছে না।

এ ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেন, মহাখালী বাস টার্মিনালে বাসের অগ্রিম টিকেট দেয়ার সিদ্ধান্ত হয়নি। তবে যে কোনো কোম্পানি চাইলে অগ্রিম টিকেট বিক্রি করতে পারবে। সাধারণত এই টার্মিনাল থেকে যাত্রীরা তাৎক্ষণিক টিকেট কেটে বিভিন্ন গন্তব্যে যান।

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ও শ্যামলী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক রমেশ চন্দ্র ঘোষ বলেন, অতীত অভিজ্ঞতার আলোকে সংগঠনের পক্ষ থেকে এবার বাসের অগ্রিম টিকেট বিক্রির ব্যাপারে প্রয়োজনীয় প্রস্তুতি আমরা শুরু করেছি। অনেক পরিবহন অনলাইনে টিকেট বিক্রি করছে। ফলে টিকেট প্রাপ্তিতে কোনো সমস্যা হবে না আশা করা যাচ্ছে।

এদিকে, আগামী এক জুন থেকে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হচ্ছে। ৬ জুন পর্যন্ত টানা ছয়দিন টিকেট বিক্রি করা হবে। প্রথম দিন ১ জুন বিক্রি হবে ১০ জুনের টিকেট, ২ জুন বিক্রি হবে ১১ জুনের টিকিট, ১২ জুনের টিকেট ৩ জুন, ১৩ জুনের টিকেট ৪ জুন, ১৪ জুনের টিকেট ৫ জুন এবং ১৫ জুনের টিকেট ৬ জুন বিক্রি হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে েিকট বিক্রি চলবে। প্রতি যাত্রী সর্বোচ্চ চারটি টিকেট ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে সংগ্রহ করতে পারবেন। অগ্রিম টিকেট বিক্রির জন্য ঢাকা স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হবে। মহিলাদের জন্য থাকবে পৃথক দুটি কাউন্টার।

এদিকে মন্ত্রণালয়ে সূত্রে জানা গেছে, ঢাকায় ফেরার অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে ১০ জুন থেকে ১৫ জুন পর্যন্ত। ১৯ জুনের টিকেট বিক্রি হবে ১০ জুন, ২০ জুনের টিকেট ১১ জুন, ২১ জুনের টিকেট ১২ জুন, ২২ জুনের টিকেট ১৩ জুন, ২৩ জুনের টিকেট ১৪ জুন ও ২৪ জুনের টিকেট বিক্রি হবে ১৫ জুন পর্যন্ত। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় অগ্রিম টিকেট বিক্রি হবে।

রেলমন্ত্রী মুজিবুল হক জানান, ঈদ উপলক্ষে সর্বমোট ১ হাজার ৪০৫টি কোচ (বিদ্যমান-১২২১+সপ আউট-টার্ন-১৮৪) চলাচল করবে। সর্বমোট ২২৯টি লোকোমোটিভ ব্যবহার করা হবে। যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের তিন দিন আগে থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া কোনও মালবাহী ট্রেন চলাচল করবে না। ১৫, ১৬, ১৭ ও ১৮ জুন মৈত্রী এক্সপ্রেস চলাচল করবে না বলেও জানান মন্ত্রী। ১১ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত সকল আন্তনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।


আপনার মন্তব্য লিখুন...