ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪  |  Friday, 29 March 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

মেডিকেল ফেস মাস্কের বিজ্ঞাপন বন্ধ করল ফেসবুক


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্কঃ

প্রকাশিত:   ০৭:০৩ পিএম, শনিবার, ৭ মার্চ ২০২০   আপডেট:   ০৭:০৩ পিএম, শনিবার, ৭ মার্চ ২০২০  
মেডিকেল ফেস মাস্কের বিজ্ঞাপন বন্ধ করল ফেসবুক
মেডিকেল ফেস মাস্কের বিজ্ঞাপন বন্ধ করল ফেসবুক

বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্কে বেড়েছে ফেস মাস্কের বিক্রি। এ সুযোগই হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে অসাধু ব্যবসায়ীরা। মেডিকেল ফেস মাস্ক করোনা ঠেকাবে বলে বিজ্ঞাপনও প্রচার করছে কেউ কেউ। ফেসবুক কর্তৃপক্ষ এ সুযোগ রাখছে না। মেডিকেল ফেস মাস্কের কোনো বিজ্ঞাপন প্রচার করবে না ফেসবুক। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, ফেসবুকের পক্ষ থেকে সাময়িকভাবে মেডিকেল মাস্কের বিজ্ঞাপন ও বাণিজ্য তালিকাভুক্তি নিষিদ্ধ করা হয়েছে।

ফেসবুকের পণ্য ব্যবস্থাপনা বিভাগের পরিচালক রব লেথার্ন বলেছেন, ‘আমরা করোনাভাইরাসের প্রভাব গভীরভাবে পর্যালোচনা করছি এবং জরুরি জনস্বাস্থ্যের বিষয় যাতে কেউ অপব্যবহার করতে না পারে, তার জন্য প্রয়োজনমতো নীতিমালায় পরিবর্তন আনছি।’

গত মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে বলা হয়, মানুষ এখন বেশি করে ফেস মাস্ক ও অন্যান্য স্বাস্থ্যগত উপকরণ কেনায় স্বাস্থ্যকর্মীদের জন্য প্রতিরক্ষামূলক উপকরণে স্বল্পতা তৈরি হচ্ছে। এতে নতুন করে করোনাভাইরাস ও অন্যান্য সংক্রামক রোগ ছড়ানোর ঝুঁকি তৈরি হচ্ছে।

এর আগে ফেসবুকের পক্ষ থেকে করোনাভাইরাস নিরাময় করতে পারে দাবি করা পণ্যের বিজ্ঞাপন বন্ধ করে দেয় ফেসবুক। এ ছাড়া করোনাভাইরাস থিমের গ্রুপ ও পেজও ফেসবুকের অ্যালগরিদম বন্ধ করে দিচ্ছে।

ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রামেও এ নীতিমালা প্রযোজ্য হবে। এ বিষয়ে ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেন, ‘সরবরাহ কম, দাম বেশি। কেউ যাতে এর অপব্যবহার করতে না পারে, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।’

ফেসবুকের একজন কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় তাদের সিয়াটল অফিস ৩১ মার্চ পর্যন্ত বন্ধ করা হয়েছে। পাঁচ হাজারের বেশি কর্মীকে বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। লন্ডন ও সিঙ্গাপুরের অফিসও সাময়িক বন্ধ করেছে ফেসবুক। ফেসবুকের অফিসে সামাজিক সাক্ষাতে আসা কর্মীদের ঢোকা কড়াকড়ি করা হয়েছে। এ ছাড়া ফেসবুকের বড় কিছু আয়োজন বাতিল করা হয়েছে।

ফেসবুকের পাশাপাশি আমাজন ও ইবে করোনাভাইরাসসংক্রান্ত পণ্য বিক্রির নীতিমালায় পরিবর্তন এনেছে। এক নোটিশে ইবে বলেছে, দাম বাড়া ঠেকাতে তারা ফেস মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারের বিক্রি বন্ধ করেছে। এ ছাড়া করোনাভাইরাসের প্রতিষেধক দাবি করা পণ্যও সরিয়ে ফেলেছে।

আপনার মন্তব্য লিখুন...