ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪  |  Friday, 19 April 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ:পাসের হার শতভাগ প্রায়


পড়াশুনা ডেস্কঃ

প্রকাশিত:   ১০:১২ এএম, বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১   আপডেট:   ১০:১২ এএম, বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১  
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ:পাসের হার শতভাগ প্রায়
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ:পাসের হার শতভাগ প্রায়

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশের ৫ হাজার ৪৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, শতভাগ পাস করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২ হাজার ৩৭৯টি স্কুল, ২ হাজার ৯৬৯টি মাদরাসা ও ১৪৮টি কারিগরি প্রতিষ্ঠান রয়েছে। আর চলতি বছরের এসএসসি পরীক্ষায় ১৮টি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

মহামাররি সঙ্কেটে বিলম্বিত ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাস করেছে  ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। সে হিসেবে চলতি বছর গড় পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। 

জানা গেছে, ৯টি সাধারণ বোর্ডে এসএসসিতে পাসের হার ৯৪ দশমিক ০৮ শতাংশ। এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬৩ হাজার ৮৪০ জন শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৮৩ দশমিক ৭৫ শতাংশ। গতবার শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ২৩ হাজার ৪৯৭ জন পরীক্ষার্থী।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষায় ৯৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৫১ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে  ১৪ হাজার ৩১৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৫১৬ জন পরীক্ষার্থী। এবার দাখিলে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৮৮ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৭২ দশমিক ৭০ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে  ৫ হাজার ১৮৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৪৮৫ জন পরীক্ষার্থী।

শিক্ষা থেকে আরও পড়ুন

এসএসসি পরীক্ষার ফল এসএসসির ফলাফল মাধ্যমিক পরীক্ষার ফল

আপনার মন্তব্য লিখুন...