ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪  |  Friday, 19 April 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

ভেড়ার আস্ত রানের রোস্ট


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০৮:১১ পিএম, বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২   আপডেট:   ০৮:১১ পিএম, বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২  
ভেড়ার আস্ত রানের রোস্ট
ভেড়ার আস্ত রানের রোস্ট

ভেড়ার রান দিয়ে ভিন্নভাবে রোস্ট এর এই রেসিপিটি  রাঁধতে পারেন। ভেড়ার আস্ত রানের এই ভিন্নধর্মী রেসিপিটি হোটেল হলিডে ইন ঢাকা সিটি সেন্টারের নির্বাহী শেফ নীলেশ দে এর দেয়া। রেসিপিটি রান্না করতে এর প্রয়োজনীয় উপকরণ ও রন্ধন প্রণালী বাংলারসময় ডটকম এর পাঠকদের জন্য দেয়া হলো। 

উপকরণ: ভেড়ার কাঁধের মাংস ২টি ২ দশমিক ২ কেজি।

ম্যারিনেট করার জন্য উপকরণ: লবণ পরিমাণমতো (সি-সল্ট এবং বিট লবণ মিলিয়ে), কাশ্মীরি লাল মরিচ ৬০ গ্রাম, ভিনেগার ৮০ মিলিলিটার, আদাবাটা ১০০ গ্রাম, রসুনবাটা ১০০ গ্রাম, পেঁপেবাটা ৫০ গ্রাম, তেজপাতা ২টি, দই ৩৮০ গ্রাম, গরমমসলা ২ টেবিল চামচ, পেঁয়াজের বেরেস্তাবাটা ৮৫ গ্রাম, কাজুবাদাম পেস্ট ৫০ গ্রাম, ঘি পরিমাণমতো, খাসির স্টক দেড় লিটার।  

প্রণালি: কাঁটা চামচ দিয়ে মাংসটি আগে কেচে নিতে হবে। এতে করে ভিনেগার, লবণ, লাল মরিচের গুঁড়া ও আদা-রসুনবাটা ভেতরে প্রবেশ সহজ হবে। এই উপকরণগুলো মেখে সারা রাত রেখে দিন। 

রান্নার সময় ভেড়ার মাংসের সঙ্গে দই ও গরমমসলা মিশিয়ে দিন। ওভেন ১৮০ ডিগ্রি-১৯০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। ভেড়ার মাংসের পাত্রে রোস্টিং প্যান খাসির স্টক দিন। 

এরপর পাত্রটি ফয়েল পেপারে মুড়িয়ে দুই ঘণ্টা ওভেনে রাখুন। প্যান ওভেন থেকে নামিয়ে ম্যারিনেট করা মসলাসহ আরও দুই ঘণ্টা রেখে দিন। 

এরপর ভেড়ার মাংস স্লাইস করে কেটে ঠান্ডা করুন। ঠান্ডা হলে ওপরে ঘি দিন। অবশিষ্ট ম্যারিনেট করা মসলা কিছুটা ঘন করুন চুলার ওপর, ব্রাশ করে দিন ভেড়ার রানের ওপর। 

এরপর একটি বড় প্লেটে স্লাইস করা মাংসের ওপর কিছু শুকনা বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।

জীবন-যাপন থেকে আরও পড়ুন

রসনা মাংসের রেসিপি মাংস রেসিপি রান্না-বান্না জীবন-যাপন

আপনার মন্তব্য লিখুন...