ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪  |  Tuesday, 19 March 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

প্রথম দিনেই ডিজাস্টার ‘সেলফি’: ভারতে বাড়ছে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনী


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০৩:০২ পিএম, শনিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৩   আপডেট:   ০৩:০২ পিএম, শনিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৩  
প্রথম দিনেই ডিজাস্টার ‘সেলফি’: ভারতে বাড়ছে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনী
প্রথম দিনেই ডিজাস্টার ‘সেলফি’: ভারতে বাড়ছে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনী

সব ধরনের প্রতিকূলতা এবং সমালোচনাকে পিছনে ফেলে বড় পর্দায় দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। চীনে মুক্তি ছাড়াই ‘পাঠান’ সিনেমাটি ভারত, অন্তর্জাতিক এবং বিশ্বব্যাপী বক্স অফিসে ছাড়িয়ে গেছে বলিউডের আগের সব সিনেমাকে। বিশ্বব্যাপী ১০০০ কোটির পর সর্বশেষ বলিউডে নির্মিত প্রথম সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটির বেশী আয় করতে সক্ষম হয়েছে শাহরুখ খানে ‘পাঠান’। নতুন সিনেমা মুক্তির পরও চতুর্থ এবং পঞ্চম সপ্তাহে এসে নতুন করে ভারতে বাড়ছে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনীর সংখ্যা।

গত সপ্তাহে ১৭ই ফেব্রুয়ারি মুক্তি প্রাপ্ত কার্তিক আরিয়ান অভিনীত ‘শাহজাদা’ এবং মার্ভেলের সুপারহিরো সিনেমা ‘এন্টম্যান’ বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। এই দুই সিনেমার ব্যর্থতা চতুর্থ সপ্তাহে বক্স অফিসে ‘পাঠান’কে দিয়েছে নতুন গতি। দৈনিক গড়ে দুই কোটি রুপি আয়ের মাধ্যমে চতুর্থ সপ্তাহে ‘পাঠান’ সিনেমার মোট আয়ের পরিমাণ ছিলো ১৪ কোটি রুপি। ‘শাহজাদা’ এবং ‘এন্টম্যান’ মুক্তির কারনে ভারতে ‘পাঠান’ সিনেমার পর্দা কমে যাওয়ার পরও বক্স অফিসে দারুণ আয়ের ধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’।

এদিকে ২৩শে ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে অক্ষয় কুমার অভিনীত নতুন সিনেমা ‘সেলফি’। মালয়ালাম সুপারহিট ‘ড্রাইভিং লাইসেন্স’ সিনেমার এই হিন্দি সংস্করণটি নিয়ে সবার প্রত্যাশা ছিলো অনেক বেশী। এছাড়া মুক্তির আগে ভারতে সিনেমাটির ব্যাপক প্রচারণাও চালিয়েছে অক্ষয় কুমার। কিন্তু ‘শাহজাদা’ সিনেমাটির চেয়েও খারাপ আয় দিয়ে শুরু হয়েছে ‘সেলফি’ বক্স অফিসে যাত্রা। উদ্বোধনী দিনে সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে মাত্র ৩% থেকে ৫% দর্শক সমাগম হতে দেখা গিয়েছিলো। প্রথম দিনেই ডিজাস্টারের খাতায় নাম লিখিয়েছে অক্ষয়ের ‘সেলফি’।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে, ‘শাহজাদা’ সিনেমার পর একই পথে হাঁটছে অক্ষয়ের ‘সেলফি’। ‘পাঠান’ সহ বর্তমানে ভারতীয় প্রেক্ষাগৃহে তিনটি বলিউড সিনেমা প্রদর্শীত হচ্ছে। এই তিনটি সিনেমার মধ্যে ‘পাঠান’ বক্স অফিসে পঞ্চম সপ্তাহে পদার্পন করেছে। কিন্তু নতুন সিনেমাগুলো তুলনায় শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি নিয়েই দর্শকরা বেশী আগ্রহী। প্রদর্শক সূত্র অনুযায়ী, ‘সেলফি’ সিনেমার বক্স অফিস ডিজাস্টারের পর পঞ্চম শনিবার থেকে ভারতে বাড়ছে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনী।

প্রাথমিক অনুমান অনুযায়ী, ‘পাঠান’ সিনেমাটির পঞ্চম শুক্রবারের আয় ‘শাহজাদা’ সিনেমার দ্বিতীয় শুক্রবারের আয়ের চেয়ে বেশী ছিলো। অন্যদিকে ‘সেলফি’ সিনেমাটির প্রথম দিনের আয় ২০২২ সালের অনেক ডিজাস্টার সিনেমার চেয়েও কম ছিলো। শুক্রবার (২৪শে ফেব্রুয়ারি) বলিউডের চলমান তিনটি সিনেমার আয়ের পরিমাণ নীচে দেওয়া হলো –

সেলফি (প্রথম শুক্রবার) – ২.২৫ কোটি রুপি
শাহজাদা (দ্বিতীয় শুক্রবার) – ০.৭৫ কোটি রুপি
পাঠান (পঞ্চম শুক্রবার) – ১.০৫ কোটি রুপি

মজার ব্যাপার হচ্ছে ‘পাঠান’ সিনেমাটির প্রচারণায় নতুন কৌশল অবলম্বন করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। ‘কিং অফ প্রোমোশন’ হিসেবে পরিচিত শাহরুখ খান ‘পাঠান’ প্রচারণার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে সর্বোচ্চ ব্যবহার করেছেন। কোন সংবাদ মাধ্যমের সাথে সাক্ষাৎকার কিংবা জনপ্রিয় টিভি রিয়্যালিটি শো’তে প্রোমোশন কোন কিছুতেই দেখা যায়নি বলিউড বাদশাকে। এর পরিবর্তে টুইটারে নিজের ভক্তদের সাথে সরাসরি সংযোগ স্থাপন করেছেন এই তারকা। অন্যদিকে ‘শাহজাদা’ এবং ‘সেলফি’ – দুটি সিনেমাই ভারতে ব্যাপক প্রচারণা চালিয়েছিলো। কিন্তু শেষ পর্যন্ত দুটি সিনেমাই বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

অন্যদিকে, অক্ষয় কুমারের ‘সেলফি’ সিনেমাটি পরিচালনা করেছেন রাজ মেহতা। এর আগে অক্ষয় কুমারকে নিয়ে ‘গুড নিউজ’ নির্মান করেছিলেন এই পরিচালক। সিনেমাটি বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো। এই অভিনেতা নির্মাতা জুটির ‘সেলফি’ নিয়ে সবার প্রত্যাশাও ছিলো অনেক বেশী। ‘সেলফি’ সিনেমাটিতে অক্ষয়ের সাথে অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন ইমরান হাশমি। এতে অক্ষয় কুমার এবং ইমরান হাসমি ছাড়া আরো অভিনয় করেছেন নুসরাত বারুচ্চা এবং ডায়না পেন্টি।

বিনোদন থেকে আরও পড়ুন

আদিত্য চোপড়া জন আব্রাহাম দীপিকা পাডুকোন পাঠান বলিউড যশ রাজ ফিল্মস শাহরুখ খান সালমান খান সিদ্ধার্ত অনন্দ স্পাই ইউনিভার্স হৃতিক রোশন

আপনার মন্তব্য লিখুন...