ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪  |  Tuesday, 19 March 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ডিআরইউ


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ১২:০৩ পিএম, শুক্রবার, ৩১ মার্চ ২০২৩   আপডেট:   ০২:০৩ পিএম, শুক্রবার, ৩১ মার্চ ২০২৩  
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ডিআরইউ
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ডিআরইউ

ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীন, মুক্ত ও অনুসন্ধানী সাংবাদিকতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে আইনটি বাতিল করার দাবি জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

গতকাল বৃহস্পতিবার ডিআরইউর কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে। একই সঙ্গে এ আইনের মামলায় কারাগারে থাকা প্রথম আলোর সাংবাদিক (সাভারে কর্মরত) শামসুজ্জামানের মুক্তি ও দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুব আলমের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

ডিআরইউর কার্যনির্বাহী কমিটির পক্ষে সংগঠনটির সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসানের পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ডিআরইউর স্থায়ী সদস্য ও দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুব আলমের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলাটি হয়েছে চট্টগ্রামে। গত বুধবার কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ-অর্থবিষয়ক সম্পাদক হেলাল আকবর চৌধুরী মামলাটি করেন। ১৪ মার্চ পত্রিকাটিতে প্রকাশিত এক সংবাদের জেরে মামলাটি হয়। অবিলম্বে তাঁর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, শুরু থেকেই তথ্যপ্রযুক্তি আইন ও পরে ডিজিটাল নিরাপত্তা আইনের বিরোধিতা এবং তা বাতিলের দাবি জানিয়ে আসছে সাংবাদিক সমাজ। এ আইনে পেশাদার সাংবাদিকেরা প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। সর্বশেষ মাহবুব আলমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। প্রায় একই সময়ে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে এ আইনে মামলা করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে এ মামলা দায়ের ও শামসুজ্জামানকে গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়ে তাঁর দ্রুত মুক্তি দাবি করেছেন সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদক।

সংবাদপত্রে প্রকাশিত কোনো সংবাদে কেউ সংক্ষুব্ধ হলে প্রেস কাউন্সিলের মাধ্যমে এর প্রতিকার পাওয়ার সুযোগ আছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, কিন্তু সংক্ষুব্ধ ব্যক্তির বেশির ভাগ এ প্রক্রিয়ার বাইরে গিয়ে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে সাংবাদিকদের হয়রানি করছেন। এ আইনের অপব্যবহার প্রতিনিয়ত সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

জাতীয় থেকে আরও পড়ুন

রাজধানী ঢাকা সাংবাদিকতা শামসুজ্জামান সাংবাদিক গ্রেপ্তার মামলা ডিজিটাল নিরাপত্তা আইন

আপনার মন্তব্য লিখুন...