ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪  |  Thursday, 28 March 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

এক কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০৬:০২ পিএম, বুধবার, ২২ ফেব্রুয়ারী ২০২৩   আপডেট:   ০৬:০২ পিএম, বুধবার, ২২ ফেব্রুয়ারী ২০২৩  
এক কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি
এক কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) রোজার আগে ১ কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে। মেঘনা এডিবল অয়েল রিফাইনারি থেকে ১ কোটি ১০ লাখ লিটার এবং ইউএন ট্রেডিংয়ের কাছ থেকে ৫০ লাখ লিটার তেল কিনবে টিসিবি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সপ্তম সভায় সয়াবিন তেল ক্রয়ের এই অনুমোদন দেওয়া হয়েছে। একই সঙ্গে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেই বৈঠকেও একাধিক প্রস্তাব অনুমোদিত হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্যানুসারে, টিসিবি স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে মেঘনা এডিবল অয়েলের কাছ থেকে ১৯০ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকার বিনিময়ে ১ কোটি ১০ লাখ লিটার এবং ইউএন ট্রেডিংয়ের কাছ থেকে সরাসরি ক্রয়পদ্ধতিতে ৮৬ কোটি ৪০ লাখ টাকায় ৫০ লাখ লিটার তেল কিনবে। লিটারপ্রতি দাম পড়বে যথাক্রমে ১৭২ দশমিক ৯৫ টাকা এবং ১৭২ দশমিক ৮০ টাকা।

অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় দুটি এবং ক্রয় কমিটির সভায় অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সাতটি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি, শিল্প মন্ত্রণালয়ের দুটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি ও বিদ্যুৎ বিভাগের একটি প্রস্তাবনা ছিল।

ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৭৯৩ কোটি ৪ লাখ ৮৭ হাজার ৭৯ টাকা। এর মধ্যে সরকার দেবে ৭৩৭ কোটি ২১ লাখ ২৪ হাজার ২৫৮ টাকা এবং দেশীয় ব্যাংক ও বিশ্বব্যাংক অর্থায়ন করবে ১ হাজার ৫৫ কোটি ৮৩ লাখ ৬২ হাজার ৮২১ টাকা।

অর্থনীতি থেকে আরও পড়ুন

বাণিজ্য সয়াবিন তেল ভোজ্য তেল সরকার মন্ত্রিসভা বাণিজ্য মন্ত্রণালয়

আপনার মন্তব্য লিখুন...