ঢাকা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩  |  Tuesday, 26 September 2023  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

প্রিলিমিনারী পরীক্ষার হলে যাওয়ার পূর্বে করণীয়


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ১২:০৪ এএম, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯   আপডেট:   ১২:০৪ এএম, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯  
প্রিলিমিনারী পরীক্ষার হলে যাওয়ার পূর্বে করণীয়
প্রিলিমিনারী পরীক্ষার হলে যাওয়ার পূর্বে করণীয়

আগের রাতে অবশ্যই ১০ টার মধ্যে ঘুমিয়ে পড়ুন। ঘুম না আসলেও বিছানায় শুয়ে থাকুন। ৬/৭ ঘন্টা ঘুমিয়ে তারপর উঠুন। আমি ৩৭ তম বিসিএসের প্রিলি পরীক্ষার পূর্বের রাতে ৬ ঘন্টা শুয়ে ছিলাম। যদিও ১ মিনিটও ঘুম আসেনি। 

সকালে ভালো করে নাস্তা করে নিবেন। অনেকে নাস্তা না করে হলে যায়। ক্ষুধা আপনার মানসিক চাপকে বাড়িয়ে দিবে। সকল কাগজপত্র (প্রবেশপত্র, কলম ৩ টি, পেন্সিল) ন্যুনতম ২ দিন আগেই গুছিয়ে রাখবেন। পরীক্ষার হলে যাওয়ার সময় সবকিছু একবার চেক করে নিবেন। 

সকাল বেলায় আপনি ইংরেজি সাহিত্য রিভিশন দিন। অন্য বিষয় দেখার দরকার নেই। পূর্বে যা দেখেছেন তাতেই যথেষ্ঠ। এখন ঐসব বিষয়ের চিন্তা বাদ দিন। ইংরেজি সাহিত্য এজন্যই দেখবেন, কারণ এটি না দেখে গেলে পরীক্ষার হলে আপনি ভুলে যেতে পারেন। 


আপনি যেখানে থাকেন বা থাকবেন সেখান থেকে পরীক্ষার কেন্দ্র কতদূরে তা আগে থেকেই অনুমান করে নিন। প্রয়োজনে গুগল ম্যাপে একবার কেন্দ্র দেখে নিবেন। ঢাকা শহর যানজটের শহর। সুতরাং দূরত্ব অনুযায়ি রওনা দিবেন। কারো ২ ঘন্টা আগে, কারো ১.৫ ঘন্টা আগে, কারো এর চেয়ে বেশি সময় আগে রওনা দেয়া লাগতে পারে। কখনই দেরী করে রওনা দিবেন না। এতে আপনার উপর সময়মত পৌছানোর স্ট্রেস তৈরি হবে। 

পরীক্ষার হলে যাওয়ার সময় অবশ্যই ১/১.৫ লিটার (নরমাল) পানি নিয়ে যাবেন। পরীক্ষার হলে আপনার প্রচুর পানির পিপাসা লাগতে পারে।
কোন ধরনের স্ট্রেস বা মানসিক চাপ নেয়া যাবে না। কোন ধরনের দুশ্চিন্তা করা যাবে না। একেবারেই রিলাক্স থাকার চেষ্টা করুন। প্রিলিমিনারি পরীক্ষার হলে দুশ্চিন্তা মুক্ত হয়ে রিলাক্স থাকা সত্যিই কঠিন। কিন্তু তারপরেও চেষ্টা করুন।

সর্বোপরি আল্লাহর নাম স্মরণ করুণ। আল্লাহর উপর ভরসা রাখুন। একটা বিষয় অবশ্যই মাথায় রাখবেন, আল্লাহর রহমত ছাড়া কিছুই হয়না।


প্রিলিমিনারি পরীক্ষায় সকলের সাফল্য কামনা করছি।

শুভ কামনায় 
মোঃ আব্দুল হাই
সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট 
(৩৭ তম বিসিএস)

আপনার মন্তব্য লিখুন...