ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪  |  Thursday, 18 April 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

ফিফা দ্য বেস্ট পুরস্কারে কে কাকে ভোট দিলেন


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০৬:০২ পিএম, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৩   আপডেট:   ০৬:০২ পিএম, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৩  
ফিফা দ্য বেস্ট পুরস্কারে কে কাকে ভোট দিলেন
ফিফা দ্য বেস্ট পুরস্কারে কে কাকে ভোট দিলেন

ফিফার বর্ষসেরা পুরস্কার ‘দ্য বেস্ট’ এ বিশ্বজয়ী আর্জেন্টাইনদের জয়জয়কার। ‘দ্য বেস্ট’ পুরস্কার জিতেছেন লিওনেল মেসি, সেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ, সেরা কোচও হয়েছেন লিওনেল স্কালোনি। কাল রাতে প্যারিসে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে ২০২২ সালের বর্ষসেরাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

প্রতি বছরই ‘দ্য বেস্ট’ পুরস্কারের পর মানুষের কৌতূহল থাকে ভোট নিয়ে। এই পুরস্কারে ফিফার বিশেষজ্ঞ প্যানেল বিভিন্ন ক্যাটাগরিতে মনোনীত ব্যক্তিদের তালিকা করার পর সেটি ভোটাভুটির জন্য উন্মুক্ত করা হয়। 

চার ধরনের ভোটার নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে পারেন—১. ফিফার সদস্য প্রতিটি দেশের জাতীয় দলের (পুরুষ ও নারী) অধিনায়ক; ২. জাতীয় দলের কোচ (পুরুষ ও নারী); ৩. বিভিন্ন দেশের ফিফার নির্বাচিত সংবাদকর্মী; ৪. ফিফার ওয়েবসাইটে নিবন্ধিত ভক্তরা। ভোটে প্রতিটি ক্যাটাগরিতে তাঁরা ১, ২ ও ৩ নম্বর পছন্দ ঠিক করেছেন।


মেসিকে ভোট দিয়েছেন কারা, কারাই–বা এমবাপ্পেকে প্রথম পছন্দ বানিয়েছিলেন। করিম বেনজেমাকেই-বা কারা প্রথম পছন্দ বানিয়েছিলেন। সেই তালিকাও প্রকাশিত হয়েছে ফিফার ওয়েবসাইটে। 

সেখানে দেখা যাচ্ছে, স্পেনের কোচ দি লা ফুয়েন্তে বর্ষসেরা খেলোয়াড় হিসেবে নিজের তিন পছন্দে মেসিকে রাখেননি। মেসিকে বর্ষসেরা হিসেবে ভোট দেননি মিসরের অধিনায়ক মোহাম্মদ সালাহও।

বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচটি ছিল উত্তপ্ত। দুই দলের খেলোয়াড়েরা বেশ কয়েকবারই হাতাহাতিতে জড়িয়েছেন। মেসি নিজেও সেই ম্যাচে নেদারল্যান্ডস খেলোয়াড়দের সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন। বিশ্বকাপে নেদারল্যান্ডসের কোচ লুইস ফন গাল বিশ্বকাপের পরপরই দায়িত্ব ছেড়ে দিয়েছেন। থাকলে তিনি মেসিকে ভোট দিতেন কি না, সেটি নিয়ে প্রশ্ন থাকলেও বর্তমান কোচ রোনাল্ড কোমান কিন্তু ঠিকই মেসিকে নিজের প্রথম পছন্দ হিসেবে ভোট দিয়েছেন। মেসিকে ভোট দিয়েছেন রবার্ট লেভানডফস্কিও। পোলিশ তারকার এর আগে মেসির প্রতি অভিযোগ ছিল তাঁকে ভোট না দেওয়ার।

মেসিকে প্রথম পছন্দ হিসেবে ভোট দেওয়া কোচদের মধ্যে উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন ইতালির রবার্তো মানচিনি, জার্মানির হান্সি ফ্লিক ও ইংল্যান্ডের গ্যারেথ সাউথগেট। আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি স্বাভাবিকভাবেই ভোট দিয়েছেন নিজের দলের অধিনায়ককেই। ব্রাজিলের বিদায়ী কোচ তিতের ভোট পড়েছে নেইমারের বাক্সে। ফ্রান্স কোচ দিদিয়ের দেশমের প্রথম দুই পছন্দ ছিল নিজ দেশের কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমা।

জাতীয় দলের অধিনায়ক হিসেবে মেসি নিজে ভোট দিয়েছেন তাঁর পিএসজি সতীর্থ নেইমারকে। তাঁর দ্বিতীয় পছন্দ ছিলেন আরেক সতীর্থ এমবাপ্পে। তৃতীয় পছন্দ করিম বেনজেমা। ব্রাজিলের থিয়াগো সিলভা ভোট দিয়েছেন নেইমারকে। তাঁর পরের দুই পছন্দ মেসি ও বেনজেমা। সালাহর প্রথম পছন্দ ছিলেন ভিনিসিয়ুস জুনিয়র, দ্বিতীয় পছন্দ কেভিন ডি ব্রুইনা, তৃতীয় পছন্দ আশরাফ হাকিমি। হ্যারি কেইন ভোট দিয়েছেন মেসিকে। তাঁর দ্বিতীয় পছন্দ ছিলেন সাদিও মানে, তৃতীয় করিম বেনজেমা। নেদারল্যান্ডসের ভার্জিল ফন ডাইক ভোট দিয়েছেন মেসিকে।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ভোট দিয়েছেন মেসিকে। তাঁর দ্বিতীয় ও তৃতীয় পছন্দ যথাক্রমে ছিলেন বেনজেমা ও এমবাপ্পে।

খেলা থেকে আরও পড়ুন

ক্রিস্টিয়ানো রোনালদো ফুটবল লিওনেল স্কালোনি এমিলিয়ানো মার্তিনেজ জামাল ভূঁইয়া ফিফা মেসি কিলিয়ান এমবাপ্পে নেইমার

আপনার মন্তব্য লিখুন...