ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪  |  Saturday, 20 April 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

তিন দশকে যুক্তরাজ্যে মূল্যস্ফীতি সর্বোচ্চ


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০৮:০৪ পিএম, শুক্রবার, ১৫ এপ্রিল ২০২২   আপডেট:   ০৮:০৪ পিএম, শুক্রবার, ১৫ এপ্রিল ২০২২  
তিন দশকে যুক্তরাজ্যে মূল্যস্ফীতি সর্বোচ্চ
তিন দশকে যুক্তরাজ্যে মূল্যস্ফীতি সর্বোচ্চ

মার্চ মাসে যুক্তরাজ্যের ভোক্তামূল্যস্ফীতি বিগত তিন দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। শুধু যুক্তরাজ্যে নয়, মার্চ মাসে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতিও ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। বস্তুত গত বছরের জুলাই-আগস্ট মাস থেকে সারা বিশ্বে মূল্যস্ফীতি বাড়তে শুরু করে। সম্প্রতি ইউক্রেনে রুশ হামলার পর মূল্যস্ফীতি আরও একদফা বেড়েছে।

গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাজ্যের বার্ষিক মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ২ শতাংশ। মার্চে তা বেড়ে দাঁড়িয়েছে ৭ শতাংশ—১৯৯২ সালের পর সর্বোচ্চ। তবে অনেক অর্থনীতিবিদের মতে, মূল্যস্ফীতির হার আরও বাড়বে। খবর রয়টার্সের।

গাড়ির জ্বালানি থেকে শুরু করে খাদ্য ও আসবাবের মূল্যবৃদ্ধি এই মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ বলে মনে করছেন বিশ্লেষকেরা। যুক্তরাজ্যের সরকারি তথ্যানুসারে, মার্চ মাসে খাদ্য, জ্বালানি, অ্যালকোহল ও তামাকের মূল্য ৫ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে, ফেব্রুয়ারি মাসে যে হার ছিল ৫ দশমিক ২ শতাংশ।

যুক্তরাজ্য সরকারের তথ্যানুসারে, এই বাস্তবতায় ১৯৫০ সালের পর ব্রিটিশ পরিবারগুলো জীবনযাত্রার ব্যয়ে সবচেয়ে বড় ধরনের সংকোচনের মুখোমুখি হচ্ছে। এই মূল্যস্ফীতি সরকারের জন্য বড় দুঃসংবাদ।

ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক এ প্রসঙ্গে বলেন, ‘আমি জানি, দেশের মানুষ এখন কী অবস্থায় আছে, উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিন কাটছে তাদের। সে জন্য মানুষকে অর্থসহায়তা দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে।’

তবে পরিস্থিতি ঋষি সুনাকের জন্য খুব একটা ভালো নয় বলেই মনে করেন অর্থনীতিবিদেরা। জ্বালানির মূল্য বৃদ্ধি, চীনসহ বিভিন্ন স্থানে নতুন করে সরবরাহ–সংকটের কারণে বৈশ্বিক অর্থনীতি আবারও চাপের মুখে পড়েছে। গত মাসে যুক্তরাজ্যের বাজেট কার্যালয়ের পূর্বাভাস অনুযায়ী, ২০২২ সালের শেষের দিকে মূল্যস্ফীতি সর্বোচ্চ পর্যায়ে উঠবে, ৮ দশমিক ৭ শতাংশ পর্যন্ত। আর তা হলে মূল্যস্ফীতির হার দাঁড়াবে গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় ব্যাংকগুলো যা করে, ব্যাংক অব ইংল্যান্ডও তাই করবে বলে জানা গেছে। মে মাসের মধ্যে নীতি সুদহার আরও একবার শূন্য দশমিক ২৫ শতাংশ বৃদ্ধি করা হবে বলে জানা গেছে। কিন্তু এতে মূল্যস্ফীতির রাশ টানা যাবে না বলেই মনে করছেন বিশ্লেষকেরা। মূল্যস্ফীতির রাশ টানতে নীতি সুদহার বৃদ্ধির ক্ষেত্রে আরও আক্রমণাত্মক হওয়ার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদেরা।

অর্থনীতি থেকে আরও পড়ুন

বিশ্ববাণিজ্য যুক্তরাজ্য মূল্যস্ফীতি বাণিজ্য

আপনার মন্তব্য লিখুন...