ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪  |  Friday, 29 March 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

চার বড় কোম্পানি খামার থেকে সর্বোচ্চ ১৯৫টাকায় ব্রয়লার মুরগি বেচবে


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ১১:০৩ এএম, বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩   আপডেট:   ১১:০৩ এএম, বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩  
চার বড় কোম্পানি খামার থেকে সর্বোচ্চ ১৯৫টাকায় ব্রয়লার মুরগি বেচবে
চার বড় কোম্পানি খামার থেকে সর্বোচ্চ ১৯৫টাকায় ব্রয়লার মুরগি বেচবে

দেশের সবচেয়ে বড় চারটি মুরগি উৎপাদনকারী প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে, তারা রমজান মাসে তাদের খামার থেকে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৯০–১৯৫ টাকায় বিক্রি করবে। ‘বিগ ফোর’ হিসেবে পরিচিত এই চার প্রতিষ্ঠানকে তলব করে বাজারে পোলট্রির (ব্রয়লার মুরগি) ‘অযৌক্তিক’ মূল্যবৃদ্ধির কারণ জানতে চেয়েছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আলোচনার পর ওই চার কোম্পানি ব্রয়লারের দাম নিয়ে তাদের সিদ্ধান্ত জানায়।

এই চার কোম্পানি হলো কাজী ফার্মস লিমিটেড, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ এবং প্যারাগন পোলট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড। আজ বৃহস্পতিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সঙ্গে আলোচনায় তারা দামের বিষয়ে তাদের ব্যাখ্যা দিয়েছে।

কাজী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহিদুল হাসান বলেন, ‘আজকের আলোচনা দরকার ছিল। আলোচনা ফলপ্রসূ হয়েছে। ওনাদের কাছে অনেক তথ্য ছিল না, আবার আমরাও জানতাম না। এখন আলোচনার পরে সিদ্ধান্তে আসতে পেরেছি। এখন থেকে আমরা ফার্মের ফটক থেকে ১৯০–১৯৫ টাকা কেজিতে ব্রয়লার মুরগি পাইকারিতে বিক্রি করব। আমরা এখানে উপস্থিত সবাই পবিত্র রমজানের জন্য এই দামে বিক্রি করব।’

আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান বলেন, ‘গত বছর থেকে এই সময়ে ভুট্টা ও সয়াবিনের দাম সর্বোচ্চ ১৩০ শতাংশের বেশি বেড়েছে। এরপরও পবিত্র রমজানের জন্য আমরা ব্যবসার ক্ষতি করে হলেও আজকে নির্ধারিত দামে ব্রয়লার বিক্রি করব।’ ভুট্টা ও সয়াবিন পোলট্রি খামারে মুরগির খাদ্য তৈরির অন্যতম উপাদান।

এ সময় ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ‘সব ধরনের লাভ করার পরও ঢাকার বাজারে ৫০–৬০ টাকা অতিরিক্ত দামে মুরগি বিক্রি হচ্ছে। সারা দেশে আজকে ফার্ম থেকে প্রতি কেজি ২২০–২৩০ টাকায় ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে। এতে বাজার চড়ে আছে। তবে আজ কোম্পানিগুলোর সঙ্গে বসে আমরা একটা জায়গায় এসেছি, তাতে আশা করি বাজারে দাম কমে আসবে।’

গতকাল বুধবার সরকারি সংস্থাটির পক্ষ থেকে এক চিঠিতে আজ বেলা দেড়টায় ভোক্তা অধিদপ্তরের কার্যালয়ে প্রয়োজনীয় প্রমাণসহ সশরীর উপস্থিত হয়ে এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মুরগির ‘অযৌক্তিক’ দামের বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছিল অধিদপ্তর।

ভোক্তা অধিদপ্তরের চিঠিতে বলা হয়, গতকাল রাজধানীতে বাজার তদারককালে নিউমার্কেটের বনলতা কাঁচাবাজারে খুচরা পর্যায়ে ব্রয়লার মুরগি ২৭০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে ২১৫ থেকে ২২৫ টাকার মধ্যে মুরগি বিক্রির তথ্য পেয়েছে অধিদপ্তর।

গতকাল বাজার তদারকিতে ছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন এবং বাংলাদেশ দোকান মালিক সমিতি।

অর্থনীতি থেকে আরও পড়ুন

শিল্প ও বাণিজ্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিত্য পণ্য বাজারদর ব্রয়লার মুরগি অর্থনীতি

আপনার মন্তব্য লিখুন...