ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪  |  Friday, 19 April 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

এরদোয়ান তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০৫:০৫ পিএম, রবিবার, ২৮ মে ২০২৩   আপডেট:   ০৫:০৫ পিএম, রবিবার, ২৮ মে ২০২৩  
এরদোয়ান তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত
এরদোয়ান তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত

তুরস্কের প্রেসিডেন্ট পদে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। আজ রোববার দেশটিতে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে বিজয়ী হয়েছেন তিনি। 

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, ৯৭ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। তাতে এরদোয়ান পেয়েছেন ৫২ দশমিক ১ শতাংশ ভোট। আর প্রধান বিরোধী জোটের প্রার্থী কেমাল কিলিচদারওলু পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট। এতে এরদোয়ান বেসরকারি প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হয়েছেন।

প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন কাতারের আমির তামিম বিন হামাদ ও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর অরবান। এক টুইটে কাতারের আমির বলেছেন, ‘প্রিয় ভাই আমার রিসেপ তাইয়েপ এরদোয়ান, আপনার বিজয়ে অভিনন্দন। নতুন মেয়াদে আপনার সাফল্য কামনা করছি।’

হাঙ্গেরির প্রধানমন্ত্রী অরবান এক টুইটে ‘প্রশ্নহীন’ বিজয়ে এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

ভোটের ফল আসার পর নিজের শহর ইস্তাম্বুলে এক ভাষণে এরদোয়ান বলেছেন, ‘জাতির পক্ষে রায় নিয়ে আমরা দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচন শেষ করেছি।’ ছাদ খোলা বাসের ওপর দাঁড়িয়ে উচ্ছ্বসিত সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘ঈশ্বরের ইচ্ছায়, আমরা আপনাদের আস্থা রক্ষা করব।’  

গত ১৪ মে তুরস্কে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় প্রেসিডেন্ট পদে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে জয়ের সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন এরদোয়ান। এরপরই ছিলেন কেমাল কিলিচদারওলু। তাঁর ভোট ছিল ৪৪ দশমিক ৮ শতাংশ। ফলে ভোট দ্বিতীয় দফায় গড়ায়।

২০১৪ সাল থেকে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন এরদোয়ান। এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। আর ইস্তাম্বুলের মেয়র ছিলেন ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত।

আন্তর্জাতিক থেকে আরও পড়ুন

মধ্যপ্রাচ্য নির্বাচন রিসেপ তাইয়েপ এরদোয়ান তুরস্ক তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

আপনার মন্তব্য লিখুন...