ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪  |  Saturday, 20 April 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

এমন মেঘলা আকাশ কেন, জানাল আবহাওয়া অধিদপ্তর


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০৬:০২ পিএম, বুধবার, ২২ ফেব্রুয়ারী ২০২৩   আপডেট:   ০৬:০২ পিএম, বুধবার, ২২ ফেব্রুয়ারী ২০২৩  
এমন মেঘলা আকাশ কেন, জানাল আবহাওয়া অধিদপ্তর
এমন মেঘলা আকাশ কেন, জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রায় চার দিন ধরে দেশের সবখানেই তাপমাত্রা বাড়ছে। বুধবারও দেশের প্রায় সবখানে তাপমাত্রা বেড়েছে। তবে রাজধানীসহ দেশের অনেক স্থানে মেঘলা আকাশ দেখা যাচ্ছে। বুধবারও রাজধানীর আকাশ ভরা ছিল মেঘে। দিন বেড়ে যাওয়ার সঙ্গে কেটেছে মেঘ। তবে এর রেশ এখনো রয়ে গেছে। দেশের অনেক স্থানের আকাশ মেঘে ছাওয়া। ঘন কুয়াশাও দেখা গেছে বিভিন্ন জায়গায়। আবহাওয়া অধিদপ্তর এ মেঘলা আবহাওয়ার কারণ জানিয়েছে।

 শীত শেষের এ সময়ে বায়ুপ্রবাহ এলোমেলো হয়ে যায়। এ সময় দক্ষিণি বায়ু বয়ে যায়। তার হিসাব মেলানো ভার। ক্ষণে ক্ষণে তার রূপ পরিবর্তন হয়। এই মেঘলা আকাশ তো এই পরিষ্কার—এমন অবস্থার কারণ এই বায়ুপ্রবাহ। বায়ুর এই দিক পরিবর্তনের কারণেই আকাশে মেঘের আগাম আবার চলে যাওয়া, এমনটাই বললেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির। তিনি বলেন, দক্ষিণের এই বায়ুর সঙ্গে থাকছে প্রচুর আর্দ্রতা। এই আর্দ্রতা বহনকারী বায়ুর কারণে আকাশ মেঘলা দেখাচ্ছে।

তরিফুল নেওয়াজ কবির বলেন, এখন প্রাক্‌-মৌসুমি বায়ুপ্রবাহের সময়। দিন দিন তাপ বাড়ছে। কোথাও বৃষ্টি হয়েছে, আবার হওয়ারও সম্ভাবনা আছে। তরিফুল নেওয়াজ কবির বলেন, আজ সিলেট ও ময়মনসিংহ অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শীত বিদায়ের এ সময় দিন দিন বাড়ছে তাপমাত্রা। দেশের সর্বনিম্ন তাপমাত্রাও বেড়ে গেছে। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আজ সকাল ছয়টার রেকর্ড অনুয়ায়ী দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়াতেই—১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা বাড়ছে রাজধানীতেও। গতকাল রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, এমন মেঘলা আকাশ আরও কয়েক দিন থাকবে।

জাতীয় থেকে আরও পড়ুন

পরিবেশ আবহাওয়া রাজধানী বাংলাদেশ

আপনার মন্তব্য লিখুন...