ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪  |  Thursday, 28 March 2024  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

ইতিহাস বদলে কাতারকে হারিয়ে দিল ইকুয়েডর


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ১০:১১ পিএম, রবিবার, ২০ নভেম্বর ২০২২   আপডেট:   ১০:১১ পিএম, রবিবার, ২০ নভেম্বর ২০২২  
ইতিহাস বদলে কাতারকে হারিয়ে দিল ইকুয়েডর
ইতিহাস বদলে কাতারকে হারিয়ে দিল ইকুয়েডর

আরব বিশ্বে প্রথম বিশ্বকাপ। শীতকালে প্রথম বিশ্বকাপ—কাতার বিশ্বকাপ এসব ইতিহাস গড়তে যাচ্ছে, সে তো আগেই জানা। এবার অভিষেক ম্যাচেও হলো নতুন ইতিহাস। সে ইতিহাস ইকুয়েডরের ফরোয়ার্ড এনার ভ্যালেন্সিয়ার।

ভ্যালেন্সিয়ার গল্পে যাওয়ার আগে ম্যাচের স্কোরলাইনটা জানিয়ে রাখা ভালো। সেটি কাতার সমর্থকদের মোটেও ভালো লাগবে না। স্বাগতিকদের ২–০ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপ থেকে বিশ্বকাপে শুভসূচনা করেছে ইকুয়েডর। স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে যাওয়া প্রথম দলও কাতার।

এশিয়ান চ্যাম্পিয়ন কাতার ওপরের দুটি তালিকায় নাম লেখাতে পারবে না—এ কথার পক্ষে বাজি ধরার লোকের সংখ্যাই বেশি হবে। ইকুয়েডর এর আগে তিনবার বিশ্বকাপ খেলে একবার শেষ ষোলোতেও (২০০৬) উঠেছে। ফিফা র‌্যাঙ্কিংয়েও কাতারের (৫০) চেয়ে এগিয়ে ইকুয়েডর (৪৪)। আর লাতিন দলটিতে যদি থাকেন ভ্যালেন্সিয়ার মতো সুযোগসন্ধানী ফরোয়ার্ড, তাহলে তো কথাই নেই! আল বায়তও মাতল লাতিন সৌরভে।

প্রথমার্ধে সেটাই দেখা গেল। টুইটম্বুর স্টেডিয়ামে ৫ মিনিটেই হেডে গোল করে দলকে এগিয়ে দেন ভ্যালেন্সিয়া। চুপসে গেল স্টেডিয়ামের সাদা শিবির, কাতারের সমর্থকেরা। অন্য প্রান্তে উঠল হলুদ ঢেউ। কিন্তু নাটকও শুরু হলো তখনই! ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) জানালেন, গোলটি অফসাইড। ফেলিক্স তোরেসের ওভারহেড কিক থেকে ভ্যালেন্সিয়া হেড করার সময় অফসাইড ছিলেন। ব্যস, বাতিল হয় গোল। তবে ভ্যালেন্সিয়াকে স্কোরকার্ডে নাম লেখানো থেকে দূরে রাখা যায়নি। ৩–৪–৩ ফর্মেশন থেকে কখনো কখনো ৫–৪–১ হয়ে যাওয়া কাতারের মিডফিল্ড ইকুয়েডরের মিকাইল এস্ত্রাদা ও ভ্যালেন্সিয়াকে বল পাওয়া থেকে দূরে রাখতে পারেনি। আর তাঁদের ঠেকাতে না পারার ধারাবাহিকতা থেকেই ১৫ মিনিটে এল প্রথম গোল।

মিডফিল্ডার সেবাস মেন্দেজ বক্সে বল পাস দেন ভ্যালেন্সিয়াকে। তাঁকে ঠেকাতে গিয়ে ফাউল করে বসেন কাতারের গোলকিপার সাদ আল–শেব। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে ঠান্ডা মাথায় কাতার বিশ্বকাপে প্রথম গোলটি করেন ফেনেরবাচে ফরোয়ার্ড ভ্যালেন্সিয়া। এই গোলের মধ্য দিয়েই লেখা হয় নতুন ইতিহাস। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবারের মতো প্রথম গোলটি দেখা গেল পেনাল্টি থেকে। আর কী কাণ্ড দেখুন, এই গোলসহ বিশ্বকাপে ইকুয়েডরের শেষ পাঁচটি গোলও ভ্যালেন্সিয়ার! 

২০১৪ বিশ্বকাপে তিনটি, আর আজ দুটি! প্রথম গোলের ঠিক ১৫ মিনিট পর দুর্দান্ত আরেকটি হেড থেকে গোল করেন ভ্যালেন্সিয়া। ময়জেস কাইসিদো কাতারের বক্সে বল নিয়ে ঢোকার চেষ্টা করে পারেননি। বল পেয়ে যান ইকুয়েডর রাইটব্যাক অ্যাঞ্জেলো প্রিসাইদো। তাঁর ক্রস বক্সে লাফিয়ে হেডের চেষ্টা করেছিলেন এস্ত্রাদা। ইকুয়েডর ফরোয়ার্ড না পারলেও ভ্যালেন্সিয়া পেয়ে যান। তাঁর হেড আশ্রয় নেয় জালে। গোল! ২–০ গোলে পিছিয়ে কাতার যখন বিরতিতে গেল, তখনো লেখা হলো নতুন ইতিহাস। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবারের মতো আয়োজক দেশ নিজেদের প্রথম ম্যাচে ২–০ গোলে পিছিয়ে প্রথমার্ধ শেষ করল।

কাতার যে গোলের সুযোগ পায়নি তা নয়। প্রথমার্ধে যোগ করা সময়ের শেষ মুহূর্তে আল হেইদোসের ক্রস বক্সে একদম ঠিক জায়গায় পেয়েছিলেন কাতারের স্ট্রাইকার আল মোয়েজ আলী। তাঁর হেড ডান পাশে ফাঁকা পোস্টের পাশ দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়। বিরতির পরও কাতারের ম্যাচে ফেরার সুযোগ ছিল। কিন্তু ইকুয়েডরই সুযোগ পেয়েছে সবচেয়ে বেশি। ৫৫ মিনিটে কাতারের ডিফেন্ডার আল রায়ি বল দখলে রাখতে পারেননি। মেন্দেজ কেড়ে নিয়ে ইবারাকে থ্রু পাস দেন। তাঁর ডান পায়ের জোরাল শট রুখে দেন কাতার গোলকিপার সাদ আল–শেব।

৭৭ মিনিটে ইকুয়েডর দুশ্চিন্তায় পড়ে ভ্যালেন্সিয়াকে নিয়ে। চোট পেয়ে খোঁড়াচ্ছিলেন। ইকুয়েডর কোচ গুস্তাভো আলফারো তাঁকে তুলে নেন। বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে কোনো আসরে প্রথম ম্যাচের প্রথমার্ধে জোড়া গোলের নজির গড়লেন ভ্যালেন্সিয়া। এই প্রসঙ্গে উঠে আসবে ১৯৩৪ বিশ্বকাপে স্বাগতিক ইতালির প্রথম ম্যাচ। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সেই ম্যাচে ইতালির ৭–১ গোলের জয়ে প্রথমার্ধে জোড়া গোল করেছিলেন অ্যাঞ্জেলো স্কিয়াভিও।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ থেকে কি সান্ত্বনা খুঁজে নিতে পারে স্বাগতিক কাতার? ঘরের দর্শকদের সামনে দু–একটা সুযোগ সৃষ্টি আর ইকুয়েডরের খেলোয়াড়দের পেছনে দৌড়ানো? বিশ্বকাপে সেটাই বা কম কী! ইকুয়েডরের জন্য হিসাবটা তেমন নয়। এই গ্রুপে নেদারল্যান্ডস ও সেনেগালও আছে। এই দুই বড় দলকে টপকে শেষ ষোলোয় উঠতে পারলে সেটাই হবে ইকুয়েডরের জন্য বড় অর্জন।

খেলা থেকে আরও পড়ুন

বিশ্বকাপ ফুটবল কাতার বিশ্বকাপ ২০২২ বিশ্বকাপ ফুটবল ২০২২ খেলা কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২

আপনার মন্তব্য লিখুন...