ঢাকা, শুক্রবার, ৯ জুন, ২০২৩  |  Friday, 9 June 2023  |  এখন সময়:

Advertise@01680 34 27 34

স্কুলের চেয়ে বাড়িতে শিশুদের করোনায় সংক্রমণের শঙ্কা বেশি


অনলাইন ডেস্কঃ

প্রকাশিত:   ০২:০৮ এএম, রবিবার, ২৩ আগস্ট ২০২০   আপডেট:   ০২:০৮ এএম, রবিবার, ২৩ আগস্ট ২০২০  
স্কুলের চেয়ে বাড়িতে শিশুদের করোনায় সংক্রমণের শঙ্কা বেশি
স্কুলের চেয়ে বাড়িতে শিশুদের করোনায় সংক্রমণের শঙ্কা বেশি

স্কুলে করোনাভাইরাসের সংক্রমণের হার অনেক কম, যুক্তরাজ্যে পরিচালিত এক গবেষণা প্রতিবেদনের ওপর ভিত্তি করে এ তথ্য জানিয়েছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)। গবেষণায় বলা হয়েছে, স্কুলের চেয়ে বাড়িতে শিশুদের করোনায় সংক্রমণের শঙ্কা বেশি। বিবিসির প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

‘সার্স কোভ–২ ইনফেকশন অ্যান্ড ট্রান্সমিশন ইন এডুকেশনাল সেটিংস: ক্রস সেকশনাল অ্যানালাইসিস অব ক্লাস্টার অ্যান্ড আউটব্রেকস ইন ইংল্যান্ড’ শীর্ষক গবেষণাটি পরিচালনা করে দুটি প্রতিষ্ঠান। সেগুলো হলো লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন এবং সেন্ট জর্জেস ইউনিভার্সিটি। সেখানে বলা হয়, গত জুন মাসে যেসব প্রাক্‌–প্রাথমিক ও প্রাথমিক স্কুল গত জুন মাসে খোলা হয়েছিল, সেখানে সংক্রমণের হার ছিল মাত্র শূন্য দশমিক শূন্য ১ শতাংশ। এর মধ্যে ৭০ শিক্ষার্থী এবং ১২৮ জন স্কুলে নিয়োজিত কর্মকর্তা আক্রান্ত হয়েছেন।

১২ আগস্ট এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। আজ এমন সময় এ গবেষণা প্রকাশিত হলো, যেদিন যুক্তরাজ্যের প্রধান স্বাস্থ্য পরামর্শক ক্রিস হুইটি দীর্ঘদিন স্কুল বন্ধ রাখার বিপক্ষে তাঁর অবস্থান তুলে ধরেন। হুইটি বলেন, কোভিড–১৯–এ শিশুদের মৃত্যুহার অনেক কম। কিন্তু তাদের শিক্ষাকার্যক্রম বন্ধ করে রাখার এক সুদূরপ্রসারী প্রভাব রয়েছে।

গবেষণায় বলা হয়েছে, স্কুলের শিক্ষার্থীদের তুলনায় শিক্ষাসংশ্লিষ্ট কর্মকর্তাদের সংক্রমণের ঝুঁকি অপেক্ষাকৃত বেশি। যে সময় গবেষণা চলেছে, সেই সময় যুক্তরাজ্যজুড়ে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা ছিল ২৫ হাজার ৪৭০। এ সময় ১০ লাখ শিশু স্কুলে যায়।

আপনার মন্তব্য লিখুন...